১৫ এপ্রিল থেকে পুনরায় পরিষেবা চালু করতে চলেছে রেল - Bong Bangla News

Bong Bangla News

Looking for bangla news then. You can find here. We update news every Day.

Saturday 4 April 2020

১৫ এপ্রিল থেকে পুনরায় পরিষেবা চালু করতে চলেছে রেল


করোনাভাইরাসের জেরে ভারতীয় রেল যাত্রীবাহী ট্রেনগুলির ২১ দিনের স্থগিতাদেশের পর আগামী ১৫ এপ্রিল থেকে তার সমস্ত পরিষেবা পুনরায় চালু করার প্রস্তুতি শুরু করেছে। সূত্র জানিয়েছে, সমস্ত রেলওয়ে নিরাপত্তা কর্মী, রানিং স্টাফ, গার্ড, টিটিই এবং অন্যান্য কর্মকর্তাদের ১৫ এপ্রিল থেকে তাদের কাজে যোগ দিতে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

সরকারের পক্ষ থেকে গ্রিন সিগন্যালের পরেই ট্রেন চালানো হবে। এই প্রসঙ্গে মন্ত্রীদের একটি গ্রুপও (জিওএম) গঠন করা হয়েছিল। ইতিমধ্যে রেল তার সমস্ত রেলওয়ে জোনগুলিতে ট্রেনের শিডিয়ুল, তাদের ফ্রিকোয়েন্সি এবং রেকের উপলভ্যতা সহ একটি ‘পুনরুদ্ধার পরিকল্পনা'(restoration plan) জারি করেছে।

সূত্র জানিয়েছে, ১৭ টি জোনের তাদের নিজস্ব পরিষেবা চালানোর জন্য প্রস্তুত হতে একটি বার্তা প্রেরণ করা হয়েছে। ১৫ এপ্রিল থেকে প্রায় ৮০ শতাংশ ট্রেন চলাচল করবে বলে আশা করা হচ্ছে। যার মধ্যে রাজধানী, শতাব্দী, দুরন্ত রয়েছে। লোকাল ট্রেনগুলিরও চলাচল শুরু করার সম্ভাবনা রয়েছে।

সূত্র জানিয়েছে যে, রেলওয়ে সমস্ত যাত্রীদের উপর থার্মাল স্ক্রিনিং পরিচালনা করবে এবং সরকারের পরামর্শ অনুসারে সমস্ত প্রোটোকল অনুসরণ করবে। ঊর্ধ্বতন কর্মকর্তারা অবশ্য বলেন যে, নতুন কোন আদেশ জারি করা হয়নি এবং যেহেতু বাতিল প্রক্রিয়া কেবল ১৪ এপ্রিল পর্যন্ত তাই ১৫ এপ্রিল থেকে এইসব প্রক্রিয়া কার্যকর হওয়ার জন্য কোনও নতুন আদেশের প্রয়োজন নেই।”

সূত্র আরও জানিয়েছে যে, এই সপ্তাহের শেষে জোনে একটি কংক্রিট অ্যাকশন প্ল্যান পাঠানো হবে। এক অভূতপূর্ব পদক্ষেপে গত ২৪ মার্চ প্রধানমন্ত্রী লকডাউন ঘোষণার পর রেলপথ ২১ দিনের জন্য ১৩,৫২৩ টি ট্রেনের পরিষেবা স্থগিত করা হয়েছিল।
বলা বাহুল্য, এইসময়ে মালবাহী ট্রেনগুলির পরিষেবা সচল ছিল।

No comments:

Post a Comment

Pages